Type Here to Get Search Results !

শ্রীনলিনীকান্ত গুপ্তের মৃতের কথােপকথন’।সাবিত্রী, দ্রোপদী অমৃতকথা

শ্রীনলিনীকান্ত গুপ্তের মৃতের কথােপকথন’।সাবিত্রী, দ্রোপদী


সাবিত্রী: নারী একবারই নিজেকে ঢেলে দিতে জানে, দুবার নয়। নারী এক পুরুষেরই কাছে আত্মসমর্পণ করতে পারে, দুই পুরুষের কাছে নয়। নারীর প্রাণ জন্মে জন্মে একই দেবতার চরণে অখণ্ডভাবে নিবেদিত—সতীর সত্য উচ্ছিষ্ট হবার নয়। তােমার জীবনের রহস্য কি তবে, দ্রোপদী!

দ্রৌপদী: তােমার জীবনের যে রহস্য, আমার জীবনেরও সেই রহস্য সকল নারীর, সকল সতীর জীবনেরই সেই রহস্য। আমার জীবন প্রাণও জন্মে জন্মে একজনেরই কাছে সর্বতােভাবে সমর্পিত!

সাবিত্রী: সে কি? পঞ্চ পাণ্ডবের কথা তবে কাহিনী মাত্র? কবির কল্পনা তােমাকে নিয়ে তাে বড় নিষ্ঠুর, বড় অন্যায় খেলা খেলেছে। দ্রৌপদী: কাহিনীও নয়, কবি-কল্পনাও নয়। আমি পঞ্চ পাণ্ডবেরই সহধমিণী।

সাবিত্রী: তুমি বলতে চাও, তুমি ছিলে মিথ্যাচারিণী? গােপনে বরণ করে নিয়েছ একজনকে আর প্রকাশ্যে আত্মবিক্রয় করেছ আর-একজনেরকেবল একজনেরও নয়, আর বহুজনের কাছে? এই তােমার তেজ, তােমার নিষ্ঠা—তােমার নারীত্ব? কিন্তু জানতে পারি কি, দ্রৌপদী, কে কে ছিল তােমার প্রাণের দেবতা, তােমার সত্যকার পতি? অর্জুনের সম্বন্ধে কি একটা কথা শুনেছিলাম, তাই তবে সত্য?

দ্রৌপদী: আমার সত্যকার পতি অর্জুনও নয়, পঞ্চভ্রাতার কেউ নয়, সাবিত্রী। সাবিত্রী: তুমি এই স্বীকার করলে তুমি পঞ্চ পাণ্ডবের সহধর্মিণী, আবার বলছ তােমার পতি এঁদের কেউ নয়, আর-এক ব্যক্তি। আমার সব গুলিয়ে যাচ্ছে, তােমার হেইয়ালি ভেঙ্গে সাদা কথায় বল তাে শুনি।

দ্রৌপদী: আমার প্রাণের দেবতা যদুপতি শ্রীকৃষ্ণ। সাবিত্রী: কি বল তুমি? তবুও তাে কিছুই বুঝতে পারছি না। তবে আবার পঞ্চ পাণ্ডবের সহধর্মিণী হলে কি রকমে?

দ্রৌপদী: সহজ কথা। ভগবান শ্রীকৃষ্ণের চরণে আমি উৎসর্গীকৃত—তাঁরই নির্দেশ মত আমি চলেছি। তিনি আমাকে যে আদেশ দিয়েছেন অকুণ্ঠিতচিত্তে আমি সেই আদেশই পালন করেছি।।

সাবিত্রী: ভগবান তাে সবারই অন্তরে। এক হিসেবে তিনি সবারই পতি কি। পুরুষ, কি নারী। কিন্তু জীবনে যিনি আমার পতি, আমার নারীত্বের যিনি অধিকারী, তিনি আমার মত মানুষ জীবনের ব্রতে তিনিই আমার জাগ্রত ভগবান; ভগবানকে যদি পাই তবে তাঁর মধ্যে, তাঁরই সহায়ে।

দ্রৌপদী: আমার কৃষ্ণও মানুষ, আমার নারীত্বের একমাত্র অধিকারী পুরুষ তিনিই আমার মানুষী দেবতা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad